খুঁজুন
বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ, ১৪৩১

রংপুরে নিত্যপণ্যের বাজার অস্থির, বিপাকে ক্রেতারা

রংপুর প্রতিনিধ
প্রকাশিত: বুধবার, ১৩ মার্চ, ২০২৪, ১০:৪৫ পিএম
রংপুরে নিত্যপণ্যের বাজার অস্থির, বিপাকে ক্রেতারা

পবিত্র রমজানে রংপুরে নিত্যপণ্যের বাজার অস্থির হয়ে উঠছে। এতে বিপাকে পড়েছে ক্রেতারা। রংপুর নগরীর সিটি বাজার, ধাপ বাজার, সিও বাজার, কামাল কাছনা, লালবাগহাট, মডার্ন মোড়, চকবাজার, মাহিগঞ্জ, সাতমাথা ও বুড়িরহাটসহ বিভিন্ন হাট ও বাজার ঘুরে দেখা গেছে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম চড়া।

বিক্রেতারা নিজেদের ইচ্ছেমতো দাম নিচ্ছেন। প্রশাসনের পক্ষ থেকেও কোনো নজরদারি নেই বলে ক্রেতাসহ সাধারণ মানুষজন জানিয়েছেন।

এবার রমজানেও সবজির বাজার চড়া। একদিনের ব্যবধানে দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। বর্তমানে চিকন বেগুন ৭০ টাকা, মাঝারি ও গোল বেগুন ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া টমেটো ৩০-৪০, গাজর ২৫-৩০ টাকা, পেঁপে ২৫-৩০ টাকা, করলা ১৩০-১৪০ টাকা, লেবু প্রতিহালি ১০-১৫ টাকা থেকে লাফিয়ে ২৫-৩০ টাকা, শুকনা মরিচ ৪৮০-৫০০ টাকা, প্রতি পিস লাউ (আকারভেদে) ৫০-৬০ টাকা, পটল ১২০ টাকা, দেশি রসুন ১৪০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১০০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া পোলট্রি মুরগির ডিমের হালি ৪০-৪২ টাকা বিক্রি হচ্ছে। এখানে প্রতিটি পণ্যের দাম ১০-১৫ টাকা পর্যন্ত বেড়েছে।

এছাড়াও বাজারে কার্ডিনাল আলু ৩০ টাকা, শিল আলু ৫০ টাকা, বগুড়ার সাদা পাকরি আলু ৪০ টাকা ও গ্রানুলা ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে কাঁচামরিচ ৬০ থেকে এক লাফে ৯০ টাকা টাকা ও দেশি আদার কেজি ২২০-২৪০ টাকা বিক্রি হচ্ছে। তবে বিক্রেতারা বলেন, রমজান মাসে বেগুনের চাহিদা বেড়ে যায়, কিন্তু আমদানি কম থাকায় দাম বেড়েছে।

বাজার ঘুরে দেখা যায়, খোলা চিনি ১৪৫-১৫০ টাকা, প্যাকেট আটা আগের মতোই ৫৫-৬০ টাকা, খোলা আটা ৪৮-৫০ টাকা, ছোলাবুট ৯৫-১০০ টাকা, প্যাকেট ময়দা ৭০ টাকা, মসুর ডাল (মাঝারি) ১২০ টাকা, চিকন ১৩৫-১৪০ টাকা, মুগডাল ১৭০-১৮০ টাকা ও বুটডাল ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

খুচরা বাজারে ব্রয়লার মুরগি ১৯০-২০০ টাকা, পাকিস্তানি মুরগির দাম বেড়ে ৩১০-৩২০ টাকা, পাকিস্তানি হাইব্রিড ২৭০-২৮০ টাকা থেকে বেড়ে ২৯০-৩০০ টাকা, পাকিস্তানি লেয়ার ২৯০-৩০০ টাকা ও দেশি ৪৮০-৫০০ টাকা থেকে বেড়ে ৫২০-৫৩০ কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে গরুর মাংস ৬৮০ থেকে ৭২০ টাকা ও খাসির মাংস ৮০০-৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

নগরীর চকবাজার এলাকার মুরগি বিক্রেতা আল-আমিন বলেন, সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম সামান্য কমলেও অন্য জাতের মুরগির দাম বেড়েছে। খুচরা বাজারে এক লিটার বোতলজাত সয়াবিন আগের মতোই ১৭৩ টাকা ও দুই লিটার ৩৪৬ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৬০-১৮০ টাকায় বিক্রি হচ্ছে। আকারভেদে রুই মাছ ২৫০-৩৫০ টাকা, মৃগেল ২২০-২৫০ টাকা, কার্প ২০০-২২০ টাকা, পাঙাশ ১৫০-১৬০ টাকা, তেলাপিয়া ১৪০-১৬০, কাতল ৪০০-৪৫০ টাকা, বাটা ১৬০-১৮০ টাকা, শিং ৩০০-৪০০ টাকা, সিলভার কার্প ১৫০-২৫০ টাকা এবং গছিমাছ ৮০০-১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

রংপুর ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক মোস্তাফিজার রহমান বলেন, আমরা প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছি। রমজান মাসে অভিযান আরও জোরদার করা হবে।

কাউখালীতে গাঁজা সহ ঔষধ ব্যাবসায়ী গ্রেফতার 

কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি
প্রকাশিত: বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ৭:৫৮ পিএম
কাউখালীতে গাঁজা সহ ঔষধ ব্যাবসায়ী গ্রেফতার 

পিরোজপুরের কাউখালীতে গাঁজা সহ এক ঔষধ ব্যবসায়ীকে গ্রেফতার করেছে থানা পুলিশ। কাউখালী থানা পুলিশের সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে কাউখালী থানার এসআই সানির নেতৃত্বে ১৬ জুলাই (মঙ্গলবার) রাতে উপজেলা সদরের কচুয়াকাটি বেইলি ব্রিজ সংলগ্ন এলাকা থেকে দাসেরকাঠি গ্রামের মাহবুবুর রহমানের ছেলে ঔষধ ব্যবসায়ী রাসেল হাওলাদার (২৫) কে ৪০ গ্রাম গাঁজাসহ গ্রেপ্তার করেন। এসময় রাসেলের সহযোগী উজিয়ালখান গ্রামের সাহেব আলীর ছেলে সাব্বির হোসেনকে পুলিশ গ্রেফতার করতে পারেনি। সাব্বির পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। এ ব্যাপারে কাউখালী থানায় ১৭ জুলাই বুধবার মাদক আইনে একটি মামলা হয়েছে।

কাউখালী থানার এসআই মোঃ সানি জানান, আসামিদের বিরুদ্ধে কাউখালী থানায় মামলা হয়েছে এবং পিরোজপুর কোর্টে প্রেরণ করা হয়েছে। আমাদের অভিযান অব্যাহত থাকবে। আমরা গডফাদারদের গ্রেফতারের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন

রংপুর প্রতিনিধি
প্রকাশিত: বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ৭:৫৫ পিএম
রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন

রংপুরে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে নিহত কোটা সংস্কার আন্দোলনের সমন্বয় কমিটির সদস্য ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন হয়েছে।

বুধবার (১৭ জুলাই) সকাল ৯টায় রংপুরে পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বাবনপুর গ্রামে জাফরপাড়া মাদরাসা মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন, আবু সাঈদের আত্মীয় মো. সিয়াম মিয়া। এ সময় মানুষের ঢল নামে।

জানাজার পরে পারিবারিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হন আবু সাঈদ।

মঙ্গলবার গভীর রাতে আবু সাঈদের মরদেহ তার গ্রামে এসে পৌঁছে। এ সময় সেখানে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। শোক আর কান্নায় এলাকার পরিবেশ ভারী হয়ে যায়। সেখানে অপেক্ষমাণ শত শত মানুষ ছিলেন।

এদিকে ছেলেকে হারিয়ে কাঁদতে-কাঁদতে শোকে পাথর হয়ে গেছেন মা মনোয়ারা বেগম।

এলাকাবাসী জানায়, আবু সাঈদের বাবা পেশায় একজন দিনমজুন। অর্থাভাবে কোনো ছেলে-মেয়েকে লেখাপড়া করাতে পারেননি তিনি। কিন্তু ছোট থেকেই আবু সাঈদ ছিলেন অত্যন্ত মেধাবী। পঞ্চম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি, এসএসসিতে গোল্ডেন জি‌পিএ-৫ এবং এইচএসসিতে জি‌পিএ-৫ পান তিনি। পরে বেগম রো‌কেয়া‌ বিশ্ব‌বিদ্যাল‌য়ে ইং‌রে‌জি বিভাগে ভ‌র্তি হন আবু সাঈদ। তিনি নিজ চেষ্টায় লেখাপড়া করে এতদূর পর্যন্ত গিয়েছিলেন। বেঁচে থাকলে আবু সাঈদ জীবনে অনেক বড় হতেন এবং পরিবারসহ এলাকার জন্য যথেষ্ট অবদান রাখতেন বলে মনে করছেন স্থানীয়রা।

উল্লেখ, গতকাল মঙ্গলবার (১৫ জুলাই) দুপুরে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চলমান কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা মিছিল নিয়ে শহরের লালবাগ এলাকায় থেকে ক্যাম্পাসের দিকে যায়। এরপর ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। একপর্যায়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। তখন পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে রাবার বুলেট ছোড়ে। এ সময় সংঘর্ষে নিহত হন আবু সাঈদ।

নড়াইল সরকারি মহিলা কলেজের ২০২৪-২০২৫ বর্ষের জন্য নবগঠিত শিক্ষক পরিষদের অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি
প্রকাশিত: সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ১০:৫২ পিএম
নড়াইল সরকারি মহিলা কলেজের ২০২৪-২০২৫ বর্ষের জন্য নবগঠিত শিক্ষক পরিষদের অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

নড়াইল সরকারি মহিলা কলেজের ২০২৪-২০২৫ বর্ষের জন্য নবগঠিত শিক্ষক পরিষদের অভিষেক অনুষ্ঠান এবং ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।

১৫ জুলাই শিক্ষক পরিষদ মিলনায়তনে নড়াইল সরকারি মহিলা কলেজ শিক্ষক পরিষদের আয়োজনে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন,অধ্যক্ষ প্রফেসর বিশ্বজিৎ কুমার ভৌমিক ।

এ সময় আরো উপস্থিত ছিলেন, পদার্থবিদ্যার সহযোগী অধ্যাপক মোহাম্মদ আকবর আহম্মদ, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক শ্যামা প্রসাদ সাহা, গনিত বিভাগের সরকারি অধ্যাপক অশোক কুমার মজুমদার,ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সুপর্না নাগ, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পীযূষ কুমার দাস, বাংলা বিভাগের প্রভাষক এস এম রাজিব হোসেন,ইংরেজি বিভাগের প্রভাষক সবুজ কুমার হালদার,ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক সন্ধ্যা রানী কুন্ডু, হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক মোছাম্মৎ শারমিন খানম, দর্শন বিভাগের প্রভাষক মোছাম্মৎ নীলিমা খানম সমাজবিজ্ঞানের প্রভাষক হোস্টেল সুপার আছিয়া আক্তার সহ সকল কর্মকর্তা কর্মচারীরা।

অধ্যক্ষ প্রফেসর বিশ্বজিৎ কুমার ভৌমিক  জানান,কলেজের নবাগত শিক্ষক পরিষদের কার্যনির্বাহী কমিটির সম্পাদক/ যুগ্ম-সম্পাদক/ কোষাধ্যক্ষ/ ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক পদে নির্বাচিত হওয়ায় আগামী ০১/০৭/২০২৪ খ্রি. তারিখ থেকে ৩০/০৬/২০২৫  তারিখ পর্যন্ত শিক্ষক পরিষদের দায়িত্ব পালন করবেন।

নির্বাচিত নবাগত পরিষদ হল,

মুহাম্মদ নাজমুল হুসাইন রনি, প্রভাষক প্রাণিবিদ্যা ও সম্পাদক শিক্ষক পরিষদ ২,

মো: শাহিন আলম, প্রভাষক, ইতিহাস ও যুগ্মসম্পাদক শিক্ষক পরিষদ, মাহমুদুর রহমান, প্রভাষক, ইসলাম শিক্ষা ও কোষাধ্যক্ষ শিক্ষক পরিষদ,

ওমর ফারুক, প্রভাষক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক শিক্ষক পরিষদ।

কাউখালীতে গাঁজা সহ ঔষধ ব্যাবসায়ী গ্রেফতার  রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন নড়াইল সরকারি মহিলা কলেজের ২০২৪-২০২৫ বর্ষের জন্য নবগঠিত শিক্ষক পরিষদের অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত কাউখালীতে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার নড়াইলে ৪ কেজি গাঁজাহ গ্রেপ্তার ২ রামপালে সম্পন্ন হলো পিআইবি’র মোবাইল জার্নালিজম ট্রেনিং সোহেল বিল্লাহ্ কাজল সভাপতি – নুর উদ্দিন সাধারণ সম্পাদক, পিরোজপুর সাংবাদিক ইউনিয়ন-পিউজে কমিটি গঠন বাউফল উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়ায় অভিনন্দন আগামী ১৮ মে পিরোজপুর জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেল সফল করার লক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিময় গাইবান্ধায় ধান কাটতে গিয়ে বজ্রপাতে নিহত – ২ নাজিরপুরে বৈদ্যুতিক শর্ট-সার্কিটের অগ্নিকাণ্ডে একটি দোকান অগ্নিভূত বিসিএস জেনারেল এডুকেশন এসোসিয়েশন নির্বাচনে সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) পদে নির্বাচন করছেন মোঃ শাহাবুদ্দিন সিকদার ইন্দুরকানীতে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ নেতার বাড়িতে শেখ রাসেল স্মৃতি পাঠাগারে আগুন পিরোজপুর জেলা সরকারি কর্মচারী কল্যান পরিষদের নব গঠিত কার্যনির্বাহী কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত ১৩২ টি পরিবারকে গৃহ নির্মাণের জন্য পরিবার প্রতি ১ বান্ডিল টিন ও ৩ হাজার টাকার চেক বিতরণ করেন জেলা প্রশাসক তীব্র তাপদাহ থেকে বাঁচতে পিরোজপুরে কেন্দ্রীয়  ছাত্রলীগ  নেতার বৃক্ষরোপণ কর্মসূচি পিরোজপুরে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক পেয়েই প্রচারনা শুরু করেছেন জিয়াউল আহসান গাজী পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে ১৬০ টাকায় পুলিশে চাকরি পাচ্ছেন ২৮ জন পিরোজপুরে তিন শতাধিক শিশুদের নিয়ে ইফতার ও বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত মঠবাড়িয়ার হাসানিয়া আলিম মাদ্রাসার সহকারী শিক্ষক (কৃষি) হাফিজুর রহমানকে বহিস্কারের দাবিতে মানববন্ধন ঢাকা থেকে অপহৃত শিশু পিরোজপুরে উদ্ধার : গ্রেপ্তার- দুদিনের ব্যবধানে হঠাৎ কেজিতে ২০ টাকা কমেছে পেঁয়াজের দাম পিরোজপুরে সাপোর্ট মানব কল্যাণ সংস্থার সৌজন্যে ইফতার ও দোয়া মাহফিল যোগদান করেননি আলোচিত নার্স শিক্ষক হাসিনা তাজমিন পিরোজপুরে ডিবির অভিযানে আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর ও সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার পিরোজপুরে পবিত্র রমজান উপলক্ষে নিন্ম আয়ের মানুষের মাঝে সল্পমূল্যে দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু রামপালে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের তামার তারসহ আটক ৩