খুঁজুন
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ, ১৪৩১

বসতভিটা ও আবাদী জমি থেকে উচ্ছেদ পাঁয়তারা বন্ধের দাবিতে রংপুরে বিক্ষোভ সমাবেশ

রংপুর প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:৪২ পিএম
বসতভিটা ও আবাদী জমি থেকে উচ্ছেদ পাঁয়তারা বন্ধের দাবিতে রংপুরে বিক্ষোভ সমাবেশ

রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ও মর্ণেয়ায় বসুন্ধরা গ্রুপ কর্তৃক স্থানীয় অধিবাসীদের বসতভিটা ও আবাদী জমি থেকে উচ্ছেদের অপতৎপরতা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের গতকাল ২৭ ফেব্রুয়ারী মঙ্গলবার বেলা ১২ টায় রংপুর নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ভুক্তভোগী এলাকাবাসী ।

নগরীর প্রধান সড়কে বিক্ষোভ মিছিল শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমাবেশে সভাপতিত্ব করেন ইউপি সদস্য তাজউদ্দিন।
সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন রংপুর মহানগর নাগরিক কমিটির আহবায়ক অধ্যাপক মোজাহার আলী, অধ্যাপক আব্দুস সোবহান, কৃষক সংগ্রাম পরিষদের আহবায়ক সাবেক ছাত্রনেতা এডভোকেট পলাশ কান্তি নাগ, রাজনীতিবিদ গৌতম রায়, বীর মুক্তিযোদ্ধা নীরেন্দ্রনাথ রায়,শ্রমিক অধিকার আন্দোলনের সদস্য সচিব সুভাষ চন্দ্র বর্মন, নিপীড়ন বিরোধী নারীমঞ্চের আহবায়ক নন্দিনী দাস, সদস্য সচিব সানজিদা আক্তার প্রমুখ।
সমাবেশে বক্তৃতা করেন ভুক্তভোগী এলাকাবাসী আসাদুল হক,রাজু আহমেদ, আরমান ইসলাম, ওমর ফারুক, আনিছুর রহমান প্রমুখ।
বক্তারা বলেন, রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ও মর্ণেয়া ইউপির তিস্তা নদী বেষ্টিত এলাকার অনেক জমি অব্যাহত নদী ভাঙ্গনের ফলে ১ নং খাস খতিয়ানভুক্ত হয়। এই সম্পত্তিতে বংশ পরম্পরায় অত্র এলাকার মানুষ চাষাবাদ করে আসছে। পূর্ব পুরুষের নিকট থেকে ওয়ারিশ সুত্রে প্রাপ্ত জমিতে ধান, আলু, মিষ্টি কুমড়া, চিনা বাদাম, পিঁয়াজ, রসুন ইত্যাদি ফসল উৎপাদন করে জীবিকা নির্বাহ করে। নদী ভাঙ্গনসহ প্রাকৃতিক নানা প্রতিকূলতাকে মোকাবিলা করে অভাব-অনটনের মধ্য দিয়েই তাদের জীবন অতিবাহিত হয়। সম্প্রতি “বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানী লিমিটেড” এর নামে বসুন্ধরা গ্রুপ ছালাপাক ও আলাল মৌজার ১ নং খাস খতিয়ানভূক্ত কৃষি জমি বেআইনীভাবে জোরপূর্বক দখলের পাঁয়তারা করছে। পাশাপাশি দলিল অথবা রেকর্ডীয় মালিকগণের বসতভিটা ও আবাদী জমি নামমাত্র মূল্যে গরীব-অসহায় মানুষদের বিক্রয়ে বাধ্য করছে। ইতিমধ্যে বসুন্ধরা গ্রুপ গজঘণ্টা ইউনিয়নের ছালাপাক ও আলাল মৌজায় “বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানী” স্থাপনের জন্য ৯৮৬ এবং ৯১৫ একর খাস জমি প্রতীকি মূল্যে বন্দোবস্তের জন্য জেলা প্রশাসক বরাবর আবেদন করেছেন। সেই সাথে বসুন্ধরা গ্রুপের দাবি অনুযায়ী তিস্তা নদীর তীরবর্তী তাদের ক্রয়কৃত ১৪০০ একর ভুমি উন্নয়নে বালু ভরাটের আবেদন করেছেন। এই ১৪০০ একর জমি ক্রয়ের দাবি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। পানির দরে বসুন্ধরা গ্রুপ তিস্তা চরাঞ্চলের জমি ক্রয় করছে। স্থানীয় দালাল ও প্রভাবশালীদের সহায়তায় ২ কেজি খাসির মাংসের মূল্যে অর্থাৎ ১৮০০/২০০০ টাকায় ১ শতক জমি ক্রয় করছে।
যার ফলে এলাকার মানুষ আতংকিত ও উদ্বিগ্ন। কথিত শিল্পায়নের নামে তা সুস্পষ্টভাবে কৃষি জমি ধ্বংসের নামান্তর। কৃষকের শ্রমে-ঘামে দেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে। কৃষকের জীবনে প্রতি মুহূর্তে অর্থনৈতিক অনিশ্চয়তা থাকলেও তারা দেশের অর্থনৈতিক উন্নয়নে দিন রাত পরিশ্রম করে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা এক ইঞ্চি কৃষি জমিও বিনষ্ট করা যাবে না। বসুন্ধরা গ্রুপের এই তৎপরতা মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার সাথে সাংঘর্ষিক। একটি প্রতিষ্ঠান কিংবা গোষ্ঠীর মুনাফার শিকার হয়ে হাজার হাজার মানুষ বাপ-দাদার ভিটেমাটি ছাড়া হতে পারে না। কৃষি জমি বিধ্বংসী মুনাফা লোভীদের প্রকল্প কোন ক্রমেই কাম্য নয়। অত্র ইউনিয়নের মানুষ স্থানীয় প্রশাসনের নিকট বসুন্ধরা গ্রুপের অপতৎপরতা বন্ধে দাবি জানালেও তারা তা কর্ণপাত না করে দ্রুততার সাথে কার্যক্রম পরিচালনা করে চলেছে।

এমতাবস্থায় এলাকাবাসী ভিটে-মাটি ও আবাদী জমি রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রীর নিকট কার্যকর পদক্ষেপ কামনা করে।
পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

স্মারকলিপিতে কৃষি জমি ধ্বংসকারী “বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানী লিমিটেড” নামক প্রকল্প বাতিল,বসুন্ধরা গ্রুপকে অত্র এলাকার কোন খাসজমি দীর্ঘমেয়াদী কিংবা স্বল্পমেয়াদী বন্দোবস্ত না দেওয়া, স্থানীয় অধিবাসীদের নিকট থেকে বসুন্ধরা গ্রুপ কর্তৃক নামমাত্র মূল্যে ক্রয়কৃত জমি ফিরিয়ে দেওয়ার দাবিসহ ৫ দফা দাবিতে স্মারকলিপি পেশ করা হয়।

পিরোজপুরে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক পেয়েই প্রচারনা শুরু করেছেন জিয়াউল আহসান গাজী

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১১:৫৮ পিএম
পিরোজপুরে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক পেয়েই প্রচারনা শুরু করেছেন জিয়াউল আহসান গাজী

৮ মে আসন্ন প্রথম ধাপ উপজেলা পরিষদ নির্বাচনে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী। আজ মঙ্গলবার দুপুরে আনারস প্রতীক পেয়ে প্রথমদিনের নির্বাচনী নিয়ম মেনে প্রচারনা শুরু করেছেন তিনি।

পিরোজপুর সদর উপজেলায় চেয়ারম্যান পদে ২ জন, ভাইচ চেয়ারম্যান পদে ৬ জন এবং সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন। নাজিরপুর উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইচ চেয়ারম্যান পদে ৫ জন এবং সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন। ইন্দুরকানী উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইচ চেয়ারম্যান পদে ৪ জন এবং সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবে। তিনটি উপজেলার চেয়ারম্যান প্রার্থীদের দোয়াতকলম, আনারস, মোটরসাইকেল, কাপপিরিচ, ঘোড়া প্রতীক প্রদান করা হয়।

আগামী ৮ মে ইভিএম পদ্ধতিতে পিরোজপুর সদর, নাজিরপুর ও ইন্দুরকানী উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনটি উপজেলায় চেয়ারম্যান পদে ১০ জন প্রার্থী, ভাইচ চেয়ারম্যান পদে ১৫ জন এবং সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন। তিনটি উপজেলায় মোট ৩ লক্ষ ৬৯ হাজার ৯৬৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৪:৪৪ পিএম
পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার

পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকেল চোর চক্রের মাস্টারমাইন্ড সেলিম খানকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে চোরাই একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

আজ শনিবার দুপুরে পিরোজপুরে পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পিরোজপুরে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। গ্রেপ্তার সেলিম খান (৪৪) নারায়নগঞ্জ জেলার রুপগঞ্জ থানার শাহাপুর এখারার গফফার খানের পুত্র।
পিরোজপুরে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান জানান, গত ১৯ মার্চ পিরোজপুরে শহরের পাড়েরহাট সড়ক থেকে একটি মোটরসাইকেল চুরি হয়। পরে মোটরসাইকেলের মালিক মাইনুর ইসলাম বাদী হয়ে পিরোজপুর সদর থানায় একটি মামলা দায়ের করে। পরে পিরোজপুরের পুলিশ সুপারের নির্দেশে জেলা ডিবি সিসি টিভি ফুটেজ এবং তথ্য প্রযুক্তি ব্যবহার করে দুই জন চোরকে সনাক্ত করে। এ সময় ডিবি পুলিশ অভিযান চালিয়ে গত ২৮ মার্চ ঢাকা জেলার সাভার থানা এলাকা থেকে মোটরসাইকেল চুরির সাথে জড়িত বাদশা ফরাজিকে গ্রেপ্তার করে। বাদশা ফরাজিকে গ্রেপ্তারের পরে তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদের পরে তার দেয়া তথ্য অনুযায়ী ডিবি পুলিশ অভিযান চালিয়ে শুক্রবার (১২ এপ্রিল) নারায়নগঞ্জের রুপগঞ্জ এলাকা থেকে আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও মাস্টারমাইন্ড সেলিম খানকে গ্রেপ্তার করে পুলিশ। সেলিম খানের দেয়া তথ্য অনুযায়ী টাঙ্গাইল জেলার রাবনা বাইপাসস এলাকা থেকে চুরি যাওয়া মোটরসাইকেলটিও উদ্ধার করা হয়।
অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান আরো জানান, আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও মাস্টারমাইন্ড সেলিম খানের নামে ঢাকা, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, নারায়নগঞ্জ, মাগুরা, বাগেরহাট সহ দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। এছাড়া সেলিম খান এ চোরাই মোটরসাইকেল দিয়ে মাদক পাচার সহ বিভিন্ন অপরাধ কার্যক্রম করে আসছিলো।

রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: বুধবার, ১০ এপ্রিল, ২০২৪, ৪:১৫ পিএম
রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার

সনাতন ধর্মের অনুসারী হয়েও অসহায় দুস্থ্য রোজাদার ব্যাক্তিদের মাঝে টানা পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে পিরোজপুর জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার। এরই ধারাবাহিকতায় এই রমজানেও পিরোজপুরের বিভিন্ন স্থানে মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরণ করেছেন তিনি ও স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ।

জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার এর মাসব্যাপী ইফতার বিতরণ কার্যক্রম এ সার্বিক সহযোগীতা করেছেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও পিরোজপুর পৌরসভার মেয়র হাবিবুর রহমান মালেক। সুমন সিকদার ও তার দলের নেতাকর্মীরা শহরে ও বিভিন্ন উপজেলা ঘুরে ঘুরে অসহায় রোজাদার ব্যাক্তিদদের মধ্যে ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছেন। তার এ মহৎই উদ্যোগে সকল শ্রেণী পেশার মানুষের থেকে প্রশংসা কুড়িয়েছেন।

জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার বলেন, আমরা করোনা মহামারীর সময় থেকে শুরু করে প্রতি বছর রমজানে শহরের বিভিন্ন স্থানে আমাদের মাসব্যাপী ইফতার বিতরণ কার্যক্রম পালন করে আসছি। রিক্সাচালক, দিনমজুর অসহায় ব্যাক্তিরা যেনো রমজানে না খেয়ে থাকে তাই আমাদের এ প্রচেষ্টা। আমরা মাসব্যাপী রোজাদার ব্যাক্তিদের মাঝে ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছি আগামীতেরও আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।

উল্লেখ্য, ৫ বছর ধরে রমজান এলেই শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছেন সুমন ও তার দলের নেতাকর্মীরা। প্রতিদিন প্রায় দুই শতাধিক অসহায় রোজাদার ব্যাক্তিকে ইফতার সামগ্রী বিতরণ করেছেন তারা।

পিরোজপুরে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক পেয়েই প্রচারনা শুরু করেছেন জিয়াউল আহসান গাজী পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে ১৬০ টাকায় পুলিশে চাকরি পাচ্ছেন ২৮ জন পিরোজপুরে তিন শতাধিক শিশুদের নিয়ে ইফতার ও বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত মঠবাড়িয়ার হাসানিয়া আলিম মাদ্রাসার সহকারী শিক্ষক (কৃষি) হাফিজুর রহমানকে বহিস্কারের দাবিতে মানববন্ধন ঢাকা থেকে অপহৃত শিশু পিরোজপুরে উদ্ধার : গ্রেপ্তার- দুদিনের ব্যবধানে হঠাৎ কেজিতে ২০ টাকা কমেছে পেঁয়াজের দাম পিরোজপুরে সাপোর্ট মানব কল্যাণ সংস্থার সৌজন্যে ইফতার ও দোয়া মাহফিল যোগদান করেননি আলোচিত নার্স শিক্ষক হাসিনা তাজমিন পিরোজপুরে ডিবির অভিযানে আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর ও সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার পিরোজপুরে পবিত্র রমজান উপলক্ষে নিন্ম আয়ের মানুষের মাঝে সল্পমূল্যে দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু রামপালে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের তামার তারসহ আটক ৩ বঙ্গবন্ধু এ দেশের স্বাধীনতা এনে দিয়েছেন তারই কন্যা শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সন্মাননা দিয়েছেন পিরোজপুর পৌরসভার মেয়র মো: হাবিবুর রহমান মালেক কাউখালীতে নানা আয়োজনে ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন মানবিক পিরোজপুর এর উদ্যোগে মাসব্যাপী ইফতার বিতরণ চলছে মোংলায় শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ, শ্রমিক পুলিশ সংঘর্ষ রামপালে যথাযথ মর্যাদার গণহত্যা দিবস পালিত পিরোজপুরে জেলা প্রশাসনের আয়োজনে গণহত্যা দিবস পালিত  নড়াইলে হারিয়ে যাওয়া ২০টি মোবাইল ফিরে পেল প্রকৃত মালিকরা গাইবান্ধায় ভাতিজার ছুরিকাঘাতে চাচা নিহত নড়াইলে ২৫শে মার্চ গণহত্যা দিবস পালন কাউখালীতে মৎস কার্ডধারী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন পিরোজপুরে রূপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত পিরোজপুরে ওয়ার্ল্ড ভিশন এর উদ্যোগে ৩২৭ টি দরিদ্র পরিবারের মাঝে গাভি বিতরণ পিরোজপুরে নারীদের কর্মসংস্থান সৃষ্টিতে এইচডিটির আয়োজনে সেলাই মেশিন বিতরণ ভ্রাম্যমাণ বিকাশ ব্যবসায়িকে হত্যার ঘটনায় গ্রেফতার – ১ গোপালগঞ্জ সদরের রঘুনাথপুরে ঐতিহ্যবাহী দীননাথ মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীয়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী ভোলায় এক স্কুলের ৩১ শিক্ষার্থী অজ্ঞাত রোগে আক্রান্ত, হাসপাতালে ভর্তি