খুঁজুন
শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র, ১৪৩০

ভোলায় এলজিইডি’র খাল খনন প্রকল্পে অনিয়ম কৃষকদের ব্যাপক ক্ষতি, শতাধিক বসতঘর ভেঙ্গে পড়ার শঙ্কা!

ভোলা প্রতিনিধি
প্রকাশিত: রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:১৩ পিএম
ভোলায় এলজিইডি’র খাল খনন প্রকল্পে অনিয়ম কৃষকদের ব্যাপক ক্ষতি, শতাধিক বসতঘর ভেঙ্গে পড়ার শঙ্কা!

ভোলা প্রতিনিধি:

ভোলায় এলজিইডির খাল খনন (আইপিসিপি) প্রকল্পের কাজে অনিয়ম, কৃষকদের ইরিগেশন প্রজেক্ট ও মৌসুমি সবজির প্রায় ৩শ’ একর জমির ফসলের ক্ষয়ক্ষতি ও শতাধিক বসতবাড়ি ভেঙ্গে পড়ার অভিযোগ উঠেছে। ক্ষমতাসীনদের নাম ভাঙ্গিয়ে স্থানিয়দের প্রভাবিত করার চেষ্টা করছেন কাজের ঠিকাদার। অন্যদিকে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এই প্রকল্পের বিষয়ে অবগত নন বলে জানান।

জানা যায়, ভোলা সদর উপজেলার ভেদুরিয়ায় ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের বান্দের পাড় খালের এলজিইডির আইপিসিপি প্রকল্পের আওতায় অর্ধকোটি টাকার ২ হাজার ৩’শত মিটার খাল খননের কাজ শুরু করেছেন মের্সাস ষ্টার প্লাস ঠিকাদারি প্রতিষ্ঠানের নামে ঠিকাদার কবির হোসেন । ভেদুরিয়ার খাঁজুর তলা থেকে হাজিরহাট রাস্তার মাথা পর্যন্ত প্রায় শোয়া দুই কিলোমিটার খালে বাঁধ দিয়ে খাল খনন কাজ শুরু করেন। খালের দুইপারের ৩’শত একর জমিতে রয়েছে কৃষকের ইরিগেশন প্রজেক্ট, মৈসুমি ফসল। উক্ত ঠিকাদার পানি সেচের বিকল্প ব্যাবস্থা না করায় কৃষকদের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভবনা দেখা দিয়েছে। কৃষক কালু সর্দার,ইব্রাহিম, মহিউদ্দিন, কবির হোসেন জানাযায়, খালে বাঁধদিয়ে, ফসলি জমিতে মাটি ফেলে ও পানির ব্যাবস্থা না করে ঠিকাদার কবির হোসেন আমাদের সর্বশান্ত করার চেষ্টা করছেন। আমাদের তরমুজ, ইরিদান,মৌসুমি সবজি দিনে দিনে শুকিয়ে যাচ্ছে। অতিদ্রুত পানির ব্যাবস্থা না করলে আমারা পথে বসে যাব। দায় দেনায় বউ বাচ্চা নিয়ে না খেয়ে থাকতে হবে। অন্যদিকে ঠিকাদার খননকৃত খালে ভেকু বসিয়ে খালের ভিতরেই মাটি ফেলে খালের দুইপার সেব করে যাচ্ছেন। ফলে বাঁধছেড়ে দিলে খালের দুইপার ভেঙ্গে প্রায় সারে ৩’শত বসতঘর ভেঙ্গে পড়ার আশঙ্কা করছেন স্থানিয়রা।

এই বিষয়ে ঠিকাদার কবিরের সাথে আলাপ করলে তিনি তেলেবেগুনে ক্ষেপে গিয়ে সাংবাদিকদের বলেন, কাজটি ভোলার এক নেতার, আপনাদের জানা উচিৎ। এই সময়ে তিনি সাংবাদিকদের সাথে অসৌজন্য মূলক আচরন করে বলেন ক্ষমতা থাকলে কাজ বন্ধ করান। আমি সবাইকে পকেটে রাখি। কাজের তদারককারী এলজিইডির মাহাবুবুর রহমান বলেন, কাজের ফিজিবিলিটি দেখার জন্য কর্মকর্তাগণ কেউ আসেনি তাই এবিষয়ে আমি কিছু বলতে পারবোনা। স্থানীয় ইউপি সদস্য মোঃ হোসেন বলেন খাল খননের নামে স্থানীয়দের ব্যাপক ক্ষতি করে খনন কাজ করা হচ্ছে। ফলে উপকারে চেয়ে ক্ষতির সম্ভবনা বেশি। কে কার কথা শুনে। খাল খনন প্রসংঙ্গে সদর উপজেলা প্রকৌশলী শিপলু কর্মকার বলেন, ভেদুরিয়ায় খাল খনন কাজ চলছে এবিষয়ে আমি জানিনা। তবে অভিযোগ গুলো আমি সরেজমিনে গিয়ে দেখে ব্যাবস্থা নেব। কৃষকদের ক্ষতি করে ঠিকাদার কাজ করতে পারেনা।

জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইব্রাহিম খলিল বলেন, খাল খনন কাজে কৃষক ও স্থানিয়দের ক্ষতি করে এমন কাজ করা যায়না, বিষয়টি আমি দেখে ব্যাবস্থা নেব।

পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৪:৪৪ পিএম
পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার

পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকেল চোর চক্রের মাস্টারমাইন্ড সেলিম খানকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে চোরাই একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

আজ শনিবার দুপুরে পিরোজপুরে পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পিরোজপুরে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। গ্রেপ্তার সেলিম খান (৪৪) নারায়নগঞ্জ জেলার রুপগঞ্জ থানার শাহাপুর এখারার গফফার খানের পুত্র।
পিরোজপুরে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান জানান, গত ১৯ মার্চ পিরোজপুরে শহরের পাড়েরহাট সড়ক থেকে একটি মোটরসাইকেল চুরি হয়। পরে মোটরসাইকেলের মালিক মাইনুর ইসলাম বাদী হয়ে পিরোজপুর সদর থানায় একটি মামলা দায়ের করে। পরে পিরোজপুরের পুলিশ সুপারের নির্দেশে জেলা ডিবি সিসি টিভি ফুটেজ এবং তথ্য প্রযুক্তি ব্যবহার করে দুই জন চোরকে সনাক্ত করে। এ সময় ডিবি পুলিশ অভিযান চালিয়ে গত ২৮ মার্চ ঢাকা জেলার সাভার থানা এলাকা থেকে মোটরসাইকেল চুরির সাথে জড়িত বাদশা ফরাজিকে গ্রেপ্তার করে। বাদশা ফরাজিকে গ্রেপ্তারের পরে তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদের পরে তার দেয়া তথ্য অনুযায়ী ডিবি পুলিশ অভিযান চালিয়ে শুক্রবার (১২ এপ্রিল) নারায়নগঞ্জের রুপগঞ্জ এলাকা থেকে আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও মাস্টারমাইন্ড সেলিম খানকে গ্রেপ্তার করে পুলিশ। সেলিম খানের দেয়া তথ্য অনুযায়ী টাঙ্গাইল জেলার রাবনা বাইপাসস এলাকা থেকে চুরি যাওয়া মোটরসাইকেলটিও উদ্ধার করা হয়।
অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান আরো জানান, আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও মাস্টারমাইন্ড সেলিম খানের নামে ঢাকা, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, নারায়নগঞ্জ, মাগুরা, বাগেরহাট সহ দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। এছাড়া সেলিম খান এ চোরাই মোটরসাইকেল দিয়ে মাদক পাচার সহ বিভিন্ন অপরাধ কার্যক্রম করে আসছিলো।

রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: বুধবার, ১০ এপ্রিল, ২০২৪, ৪:১৫ পিএম
রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার

সনাতন ধর্মের অনুসারী হয়েও অসহায় দুস্থ্য রোজাদার ব্যাক্তিদের মাঝে টানা পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে পিরোজপুর জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার। এরই ধারাবাহিকতায় এই রমজানেও পিরোজপুরের বিভিন্ন স্থানে মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরণ করেছেন তিনি ও স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ।

জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার এর মাসব্যাপী ইফতার বিতরণ কার্যক্রম এ সার্বিক সহযোগীতা করেছেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও পিরোজপুর পৌরসভার মেয়র হাবিবুর রহমান মালেক। সুমন সিকদার ও তার দলের নেতাকর্মীরা শহরে ও বিভিন্ন উপজেলা ঘুরে ঘুরে অসহায় রোজাদার ব্যাক্তিদদের মধ্যে ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছেন। তার এ মহৎই উদ্যোগে সকল শ্রেণী পেশার মানুষের থেকে প্রশংসা কুড়িয়েছেন।

জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার বলেন, আমরা করোনা মহামারীর সময় থেকে শুরু করে প্রতি বছর রমজানে শহরের বিভিন্ন স্থানে আমাদের মাসব্যাপী ইফতার বিতরণ কার্যক্রম পালন করে আসছি। রিক্সাচালক, দিনমজুর অসহায় ব্যাক্তিরা যেনো রমজানে না খেয়ে থাকে তাই আমাদের এ প্রচেষ্টা। আমরা মাসব্যাপী রোজাদার ব্যাক্তিদের মাঝে ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছি আগামীতেরও আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।

উল্লেখ্য, ৫ বছর ধরে রমজান এলেই শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছেন সুমন ও তার দলের নেতাকর্মীরা। প্রতিদিন প্রায় দুই শতাধিক অসহায় রোজাদার ব্যাক্তিকে ইফতার সামগ্রী বিতরণ করেছেন তারা।

পিরোজপুরে ১৬০ টাকায় পুলিশে চাকরি পাচ্ছেন ২৮ জন

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: শনিবার, ৬ এপ্রিল, ২০২৪, ১:০৪ এএম
পিরোজপুরে ১৬০ টাকায় পুলিশে চাকরি পাচ্ছেন ২৮ জন

‘চাকরি নয়, সেবা’ স্লোগানে স্মার্ট পুলিশ তৈরি করতে পিরোজপুরে পুলিশ কনস্টেবল নিয়োগে পাচ্ছেন ২৮ জন সদস্য। বৃহস্পতিবার গভীর রাতে ফলাফল প্রকাশ করে কৃতকার্যদের ফুল দিয়ে বরণ করে নেন পিরোজপুরের পুলিশ সুপার মুহাম্মদ শরীফুল ইসলাম (পিপিএম)।

ফলাফল ঘোষণা সময়ে উপস্থিত ছিলেন বরিশালে অতিরিক্ত পুলিশ সুপার মো: মেহেদী হাসান, বরগুনা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মোজাম্মেল হোসেন, পিরোজপুর সদর থানার ওসি মো: আসিকুজ্জামান, পিরোজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম তানভীর আহম্মেদ।

ট্রেইনি রিক্রুট কনেস্টেবল নিয়োগ পরিক্ষায় ২৪ জন পুরুষ সদস্য এবং ৪ জন নারী সদস্য সহ মোট ২৮ জনকে কৃতকার্য ঘোষণা করেছে পুলিশ সুপার। চলতি বছরের ৮ মার্চ থেকে শুরু করে আমরা ৪ এপ্রিল এসে নিয়োগ পরিক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তির পরে ৯৫০ জন প্রার্থী প্রাথমিক ভাবে আবেদন করেছিলো। মাঠের যোগ্যতা যাচাই পরিক্ষায় ৩৫০ জন পরিক্ষার্থী সিলেক্ট হয়েছিলো। লিখিত পরিক্ষায় ৩৪৭ জন অংশগ্রহণ করে ৮২ জন উত্তির্ণ হয়। ৮২ জনের মধ্যে থেকে ২৪ জন পুরুষ এবং ৪ জন নারীকে প্রাথমিক ভাবে নির্বাচিত করা হয়।

কৃতকার্য নতুন সদস্যরা জানান, কাউকে কোন টাকা পয়শা না দিয়ে মাত্র ১৬০ টাকার বিনিময়ে তারা পুলিশের ট্রেইনি রিক্রুট কনেস্টেবল নিয়োগ পেতে যাচ্ছেন। এদের মধ্যে অনেকেই কৃষক ও দিন মজুর পিতার সন্তানরাও মাত্র ১৬০টাকায় পুলিশে চাকুরী পেয়ে অনেকটাই আনন্দ ও অশ্রুসিক্ত।

অভিভাবকরা জানান, এটা ভাবতেই অবাক লাগে এযুগেও মাত্র ১৬০ টাকায় পুলিশের চাকুরী হয়। কোন প্রকার লবিং না করে কোন প্রকার ঘুষ না দিয়ে মাত্র ১৬০ টাকায় পুলিশে চাকুরী একটি দৃষ্ঠান্ত হয়ে থাকবে। পরিবারের পক্ষ থেকে সকলইে পিরোজুপরের পুলিশ সুপার আইজপি স্বরাষ্ট্রমন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পিরোজপুরের পুলিশ সুপার মুহাম্মদ শরীফুল ইসলাম (পিপিএম) জানান, আমরা মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশক্রমে এবং আইজিপি স্যারের আদেশ মত আমরা নিয়োগ কার্যক্রম পরিচালনা করেছি। নিয়োগ পরিক্ষায় ২৪ জন পুরুষ সদস্য এবং ৪ জন নারী সদস্য সহ মোট ২৮ জনকে কৃতকার্য হয়েছে। এই চাকুরীর জন্য মাত্র ১৬০ টাকা সরকারি কোষাগারে জমা দিতে হয়েছে এছাড়া তাদের কোন টাকা কাউকে দিয়ে হয়নি। আমি এবং আমার বোর্ডের সদস্যরা সম্পূর্ণ নিরপেক্ষ থেকে স্বচ্চতা ও জবাবদিহিতার সাথে এই নিয়োগ প্রকৃয়া সম্পন্ন করতে পেরেছি।

পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে ১৬০ টাকায় পুলিশে চাকরি পাচ্ছেন ২৮ জন পিরোজপুরে তিন শতাধিক শিশুদের নিয়ে ইফতার ও বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত মঠবাড়িয়ার হাসানিয়া আলিম মাদ্রাসার সহকারী শিক্ষক (কৃষি) হাফিজুর রহমানকে বহিস্কারের দাবিতে মানববন্ধন ঢাকা থেকে অপহৃত শিশু পিরোজপুরে উদ্ধার : গ্রেপ্তার- দুদিনের ব্যবধানে হঠাৎ কেজিতে ২০ টাকা কমেছে পেঁয়াজের দাম পিরোজপুরে সাপোর্ট মানব কল্যাণ সংস্থার সৌজন্যে ইফতার ও দোয়া মাহফিল যোগদান করেননি আলোচিত নার্স শিক্ষক হাসিনা তাজমিন পিরোজপুরে ডিবির অভিযানে আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর ও সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার পিরোজপুরে পবিত্র রমজান উপলক্ষে নিন্ম আয়ের মানুষের মাঝে সল্পমূল্যে দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু রামপালে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের তামার তারসহ আটক ৩ বঙ্গবন্ধু এ দেশের স্বাধীনতা এনে দিয়েছেন তারই কন্যা শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সন্মাননা দিয়েছেন পিরোজপুর পৌরসভার মেয়র মো: হাবিবুর রহমান মালেক কাউখালীতে নানা আয়োজনে ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন মানবিক পিরোজপুর এর উদ্যোগে মাসব্যাপী ইফতার বিতরণ চলছে মোংলায় শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ, শ্রমিক পুলিশ সংঘর্ষ রামপালে যথাযথ মর্যাদার গণহত্যা দিবস পালিত পিরোজপুরে জেলা প্রশাসনের আয়োজনে গণহত্যা দিবস পালিত  নড়াইলে হারিয়ে যাওয়া ২০টি মোবাইল ফিরে পেল প্রকৃত মালিকরা গাইবান্ধায় ভাতিজার ছুরিকাঘাতে চাচা নিহত নড়াইলে ২৫শে মার্চ গণহত্যা দিবস পালন কাউখালীতে মৎস কার্ডধারী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন পিরোজপুরে রূপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত পিরোজপুরে ওয়ার্ল্ড ভিশন এর উদ্যোগে ৩২৭ টি দরিদ্র পরিবারের মাঝে গাভি বিতরণ পিরোজপুরে নারীদের কর্মসংস্থান সৃষ্টিতে এইচডিটির আয়োজনে সেলাই মেশিন বিতরণ ভ্রাম্যমাণ বিকাশ ব্যবসায়িকে হত্যার ঘটনায় গ্রেফতার – ১ গোপালগঞ্জ সদরের রঘুনাথপুরে ঐতিহ্যবাহী দীননাথ মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীয়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী ভোলায় এক স্কুলের ৩১ শিক্ষার্থী অজ্ঞাত রোগে আক্রান্ত, হাসপাতালে ভর্তি জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যার প্ররোচনায় দায়ীদের বিচারের দাবিতে পিরোজপুর মহিলা পরিষদের প্রতিবাদ ও মানববন্ধন