খুঁজুন
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ, ১৪৩১

মঠবাড়িয়ায় আধুনিকতার ছোঁয়ায় বিলুপ্তের পথে কামার শিল্প

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪, ৬:১৭ পিএম
মঠবাড়িয়ায় আধুনিকতার ছোঁয়ায় বিলুপ্তের পথে কামার শিল্প

পিরোজপুরের মঠবাড়িয়ায় আধুনিকতার ছোয়ায় বিলুপ্তের পথে কামার শিল্প। এক সময় উপজেলার বিলিন্ন হাট-বাজারের কামাড় পাড়ায় পাড়ার কাছাকাছি পৌঁছাতেই কানে আসে লোহা পেটানোর টাং টুং শব্দ ভেসে আসতো। অনলাইন সহ বিভিন্ন আনুনিকতার কারনে এখন আর সেই রকম টাং টুং শব্দ তেমন একটা শোনা যায় না।

বংশ পরম্পরায় চলে আসা এক সময়ের ঐতিহ্য এখন হারিয়ে যাচ্ছে। হাতে গোনা কয়েকটি পরিবার এ পেশাকে ধরে রেখে জীবিকা নির্বাহ করছেন। মঠবাড়িয়া পৌর শহরের ঐতিহ্যবাহী কামার পাড়ায় বর্তমানে মাত্র ৮ জন এ পেশায় জড়িত রয়েছেন।

সরেজমিনে দেখা গেছে, কর্মকার ও তাদের কারিগর তাঁরা লোহা পিটানো, গলানো, ধারালো করা, আল কাটা থেকে শুরু করে বিভিন্ন কাজ করছেন। কয়লা প্রস্তুত করা থেকে শুরু করে একটি মাল তৈরি করে ক্রেতার হাতে পৌঁছে দেয়া পর্যন্ত সবাই আলাদা আলাদা ভাবে কাজ করেন।

তারা ধীরে ধীরে কাঁচা লোহা গরম করেন।, সেটা থেকে মালামাল বানানোর কাঠামো তৈরি, তারপর গৃহস্থালি বঁটি, খুন্তি, পাছুন, কৃষকের কাস্তে, নিড়ানি, খুন্তি, কোদাল, লাঙলের ফলা, শ্রমিকের কুঠার, শাবল, দা, বটি, বড় চাকু ইত্যাদি তৈরি করা, ফিনিশিং দেওয়া, ধারালো করা, ও সবার শেষে বিক্রি জন্য উপযুক্ত একটি মাল তৈরি করেন। তারা গ্রামীণ ও নগর জীবনে ধরে রেখেছে অর্থনীতির অন্যতম বলয়।

সুশীল কর্মকার জানান, প্রতি বছর ধান কাটার মৌসুম ও কুরবানীর ঈদকে কেন্দ্র করে দোকানে মোট ৫-৬ জন কারিগর কাজ করেন। তাঁদের বেতন মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত।

তাঁদের মধ্যে নিয়মিত কর্মচারী তিন থেকে চারজন। কর্মচারীদের সঙ্গে তিনি নিজেও কাজ করেন। তবে তিনি তার পরের প্রজন্মকে এই পেশা থেকে দূরে রাখছেন। এখন আমার সংসার চলছে দিন আনি দিন খাই অবস্থায়।

এক সময় লাখ টাকার কাজও করেছি। আবার ৪০ হাজার টাকার কাজ করলে শ্রমিকদের বেতন, কয়লার খরচ দিয়ে ২০-২৫ হাজার টাকা থাকতো। কিন্তু এখন আর আগের অবস্থা নাই। কয়লার দাম অনেক বেশি। এখন মানুষ অনলাইনে সব কিছু অর্ডার দিয়ে কিনে ফেলে, আমাদের কাছে আগের মতন কেউ আসে না। আমরা আর বড় কাজ পাই না।

ছোটখাটো কাজ করি। আবার এখন অনেক আধুনিক মেশিন আসছে, সব যন্ত্রপাতি এখন মেশিন দিয়ে কাটে। আগে এগুলো আমরা হাতে তৈরি করতাম। কামারের কাজ এখন নাই বললেই চলে। বছরের বেশিরভাগ সময় আমরা বসে থাকি। টুকটাক করে জীবন চলে।

রবিন কর্মকার আক্ষেপ করে বলেন, বছরের পর বছর এ শিল্প নিয়ে কাজ করলেও তাঁরা কোনো ব্যাংক ঋণ সুবিধা পান না। সব সময় তাঁদের ঋণ লাগে না। কিন্তু যখন ঋণ প্রয়োজন হয়, তখন চড়া সুদে এনজিও থেকে ঋণ নিতে হয়।

আর সে ঋণ পরিশোধ করতে আমাদের হিমশিম খেতে হয়। পরের প্রজন্ম এ পেশায় আসবে কিনা এমন প্রশ্নের উত্তরে তারা বলেন, তিন পুরুষ ধরে আমরা এই কাজ করতেছি। আমার ছেলে মাস্টার্স পাশ করেছেন। আমার পরিবারের কোন সদস্যকে এই পেশায় নিয়ে আসার ইচ্ছা নাই। আমাদের দোকানের বয়স ৭০ বছর কিন্তু আজ পর্যন্ত আমাদের পুঁজি বলতে কিছুই নেই।

দিন এনে দিন খেয়েই কেটে যাচ্ছে আমাদের জীবন। আমি চাই না ও কোনো ভাবে এই পেশায় আমার সন্তান আসুক। তবে তারা মনে করছেন কালের পরিবর্তনে একটি সময় হয়তো বিলুপ্ত হয়ে যাবে এই ঐতিহ্যবাহী পেশা। কারন আধুনিকতার ছোঁয়ায় দিন দিন এই শিল্প প্রয়োজন কমে যাচ্ছে মানুষের কাছে।

মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল কাইয়ূম বলেন, কামর শিল্প দেশের অর্থনৈতকি একটা অংশ। তাদের সুবিধার বিষয়টি বিবেচনা করা হবে।

পিরোজপুরে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক পেয়েই প্রচারনা শুরু করেছেন জিয়াউল আহসান গাজী

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১১:৫৮ পিএম
পিরোজপুরে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক পেয়েই প্রচারনা শুরু করেছেন জিয়াউল আহসান গাজী

৮ মে আসন্ন প্রথম ধাপ উপজেলা পরিষদ নির্বাচনে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী। আজ মঙ্গলবার দুপুরে আনারস প্রতীক পেয়ে প্রথমদিনের নির্বাচনী নিয়ম মেনে প্রচারনা শুরু করেছেন তিনি।

পিরোজপুর সদর উপজেলায় চেয়ারম্যান পদে ২ জন, ভাইচ চেয়ারম্যান পদে ৬ জন এবং সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন। নাজিরপুর উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইচ চেয়ারম্যান পদে ৫ জন এবং সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন। ইন্দুরকানী উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইচ চেয়ারম্যান পদে ৪ জন এবং সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবে। তিনটি উপজেলার চেয়ারম্যান প্রার্থীদের দোয়াতকলম, আনারস, মোটরসাইকেল, কাপপিরিচ, ঘোড়া প্রতীক প্রদান করা হয়।

আগামী ৮ মে ইভিএম পদ্ধতিতে পিরোজপুর সদর, নাজিরপুর ও ইন্দুরকানী উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনটি উপজেলায় চেয়ারম্যান পদে ১০ জন প্রার্থী, ভাইচ চেয়ারম্যান পদে ১৫ জন এবং সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন। তিনটি উপজেলায় মোট ৩ লক্ষ ৬৯ হাজার ৯৬৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৪:৪৪ পিএম
পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার

পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকেল চোর চক্রের মাস্টারমাইন্ড সেলিম খানকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে চোরাই একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

আজ শনিবার দুপুরে পিরোজপুরে পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পিরোজপুরে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। গ্রেপ্তার সেলিম খান (৪৪) নারায়নগঞ্জ জেলার রুপগঞ্জ থানার শাহাপুর এখারার গফফার খানের পুত্র।
পিরোজপুরে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান জানান, গত ১৯ মার্চ পিরোজপুরে শহরের পাড়েরহাট সড়ক থেকে একটি মোটরসাইকেল চুরি হয়। পরে মোটরসাইকেলের মালিক মাইনুর ইসলাম বাদী হয়ে পিরোজপুর সদর থানায় একটি মামলা দায়ের করে। পরে পিরোজপুরের পুলিশ সুপারের নির্দেশে জেলা ডিবি সিসি টিভি ফুটেজ এবং তথ্য প্রযুক্তি ব্যবহার করে দুই জন চোরকে সনাক্ত করে। এ সময় ডিবি পুলিশ অভিযান চালিয়ে গত ২৮ মার্চ ঢাকা জেলার সাভার থানা এলাকা থেকে মোটরসাইকেল চুরির সাথে জড়িত বাদশা ফরাজিকে গ্রেপ্তার করে। বাদশা ফরাজিকে গ্রেপ্তারের পরে তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদের পরে তার দেয়া তথ্য অনুযায়ী ডিবি পুলিশ অভিযান চালিয়ে শুক্রবার (১২ এপ্রিল) নারায়নগঞ্জের রুপগঞ্জ এলাকা থেকে আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও মাস্টারমাইন্ড সেলিম খানকে গ্রেপ্তার করে পুলিশ। সেলিম খানের দেয়া তথ্য অনুযায়ী টাঙ্গাইল জেলার রাবনা বাইপাসস এলাকা থেকে চুরি যাওয়া মোটরসাইকেলটিও উদ্ধার করা হয়।
অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান আরো জানান, আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও মাস্টারমাইন্ড সেলিম খানের নামে ঢাকা, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, নারায়নগঞ্জ, মাগুরা, বাগেরহাট সহ দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। এছাড়া সেলিম খান এ চোরাই মোটরসাইকেল দিয়ে মাদক পাচার সহ বিভিন্ন অপরাধ কার্যক্রম করে আসছিলো।

রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার

পিরোজপুর প্রতিনিধি
প্রকাশিত: বুধবার, ১০ এপ্রিল, ২০২৪, ৪:১৫ পিএম
রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার

সনাতন ধর্মের অনুসারী হয়েও অসহায় দুস্থ্য রোজাদার ব্যাক্তিদের মাঝে টানা পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে পিরোজপুর জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার। এরই ধারাবাহিকতায় এই রমজানেও পিরোজপুরের বিভিন্ন স্থানে মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরণ করেছেন তিনি ও স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ।

জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার এর মাসব্যাপী ইফতার বিতরণ কার্যক্রম এ সার্বিক সহযোগীতা করেছেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও পিরোজপুর পৌরসভার মেয়র হাবিবুর রহমান মালেক। সুমন সিকদার ও তার দলের নেতাকর্মীরা শহরে ও বিভিন্ন উপজেলা ঘুরে ঘুরে অসহায় রোজাদার ব্যাক্তিদদের মধ্যে ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছেন। তার এ মহৎই উদ্যোগে সকল শ্রেণী পেশার মানুষের থেকে প্রশংসা কুড়িয়েছেন।

জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সুমন সিকদার বলেন, আমরা করোনা মহামারীর সময় থেকে শুরু করে প্রতি বছর রমজানে শহরের বিভিন্ন স্থানে আমাদের মাসব্যাপী ইফতার বিতরণ কার্যক্রম পালন করে আসছি। রিক্সাচালক, দিনমজুর অসহায় ব্যাক্তিরা যেনো রমজানে না খেয়ে থাকে তাই আমাদের এ প্রচেষ্টা। আমরা মাসব্যাপী রোজাদার ব্যাক্তিদের মাঝে ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছি আগামীতেরও আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।

উল্লেখ্য, ৫ বছর ধরে রমজান এলেই শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছেন সুমন ও তার দলের নেতাকর্মীরা। প্রতিদিন প্রায় দুই শতাধিক অসহায় রোজাদার ব্যাক্তিকে ইফতার সামগ্রী বিতরণ করেছেন তারা।

পিরোজপুরে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক পেয়েই প্রচারনা শুরু করেছেন জিয়াউল আহসান গাজী পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে ১৬০ টাকায় পুলিশে চাকরি পাচ্ছেন ২৮ জন পিরোজপুরে তিন শতাধিক শিশুদের নিয়ে ইফতার ও বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত মঠবাড়িয়ার হাসানিয়া আলিম মাদ্রাসার সহকারী শিক্ষক (কৃষি) হাফিজুর রহমানকে বহিস্কারের দাবিতে মানববন্ধন ঢাকা থেকে অপহৃত শিশু পিরোজপুরে উদ্ধার : গ্রেপ্তার- দুদিনের ব্যবধানে হঠাৎ কেজিতে ২০ টাকা কমেছে পেঁয়াজের দাম পিরোজপুরে সাপোর্ট মানব কল্যাণ সংস্থার সৌজন্যে ইফতার ও দোয়া মাহফিল যোগদান করেননি আলোচিত নার্স শিক্ষক হাসিনা তাজমিন পিরোজপুরে ডিবির অভিযানে আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর ও সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার পিরোজপুরে পবিত্র রমজান উপলক্ষে নিন্ম আয়ের মানুষের মাঝে সল্পমূল্যে দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু রামপালে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের তামার তারসহ আটক ৩ বঙ্গবন্ধু এ দেশের স্বাধীনতা এনে দিয়েছেন তারই কন্যা শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সন্মাননা দিয়েছেন পিরোজপুর পৌরসভার মেয়র মো: হাবিবুর রহমান মালেক কাউখালীতে নানা আয়োজনে ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন মানবিক পিরোজপুর এর উদ্যোগে মাসব্যাপী ইফতার বিতরণ চলছে মোংলায় শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ, শ্রমিক পুলিশ সংঘর্ষ রামপালে যথাযথ মর্যাদার গণহত্যা দিবস পালিত পিরোজপুরে জেলা প্রশাসনের আয়োজনে গণহত্যা দিবস পালিত  নড়াইলে হারিয়ে যাওয়া ২০টি মোবাইল ফিরে পেল প্রকৃত মালিকরা গাইবান্ধায় ভাতিজার ছুরিকাঘাতে চাচা নিহত নড়াইলে ২৫শে মার্চ গণহত্যা দিবস পালন কাউখালীতে মৎস কার্ডধারী জেলেদের মাঝে বকনা বাছুর বিতরন পিরোজপুরে রূপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত পিরোজপুরে ওয়ার্ল্ড ভিশন এর উদ্যোগে ৩২৭ টি দরিদ্র পরিবারের মাঝে গাভি বিতরণ পিরোজপুরে নারীদের কর্মসংস্থান সৃষ্টিতে এইচডিটির আয়োজনে সেলাই মেশিন বিতরণ ভ্রাম্যমাণ বিকাশ ব্যবসায়িকে হত্যার ঘটনায় গ্রেফতার – ১ গোপালগঞ্জ সদরের রঘুনাথপুরে ঐতিহ্যবাহী দীননাথ মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীয়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী ভোলায় এক স্কুলের ৩১ শিক্ষার্থী অজ্ঞাত রোগে আক্রান্ত, হাসপাতালে ভর্তি