খুঁজুন
বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ, ১৪৩১

অগ্নিপরীক্ষার মুখে আওয়ামী লীগের অন্তত ১৪ নেতা

অনলাইন ডেস্ক
প্রকাশিত: বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩, ৯:৩১ পিএম
অগ্নিপরীক্ষার মুখে আওয়ামী লীগের অন্তত ১৪ নেতা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র কয়েকদিন। এবারের ৩০০ সংসদীয় আসনে লড়ছেন ২৭টি রাজনৈতিক দলের মোট ১ হাজার ৮৯৬ জন প্রার্থী। এর একটি বড় অংশ দলীয় প্রতীকের বাইরে গিয়ে স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নেওয়ারা। সে ধারাবাহিকতায় এবারে নির্বাচনে ২৬৩টি আসনে দলীয় প্রার্থী দিয়েছে টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ। এছাড়া দলটির আরও ২৬৯ নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন, যারা ইতিমধ্যে ‘আওয়ামী স্বতন্ত্র প্রার্থী’ হিসেবে ভোটের মাঠে পরিচিতি পেয়েছেন। সে জায়গা থেকে অনেক আসনেই এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।

বিভিন্ন সূত্রের দাবি, এবারের নির্বাচনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের ৪১ নেতার মধ্যে অন্তত ১৪ জন তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ছেন। ভোটের মাঠে তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ নৌকার মনোনয়নবঞ্চিত ‘জনপ্রিয় স্বতন্ত্র’ প্রার্থীরা।

তথ্য বলছে, এবারের নির্বাচনে প্রাথমিকভাবে ২৯৮টি আসনে দলীয় প্রার্থী তালিকা ঘোষণা করেছিল আওয়ামী লীগ। এর মধ্যে নির্বাচনী সমঝোতার মধ্যে দিয়ে ১৪ দলের শরিকদের ৬টি ও জাতীয় পার্টিকে ২৬ আসনে ছাড় দেওয়া এবং তিনটি আসনে দলের মনোনীত প্রার্থী যাচাই-বাছাইয়ে বাদ পড়ায় নৌকা নিয়ে এবার নির্বাচন করছেন ২৬৩ জন। এর মধ্যে আছেন কেন্দ্রীয় কমিটি ও উপদেষ্টা পরিষদের ৪১ নেতা।

চাঁদপুর-২ আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তার সঙ্গে স্বতন্ত্র প্রার্থী আন্তর্জাতিক উপকমিটির সদস্য এম ইসফাক আহসানের প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। মায়া চৌধুরীর রাজনৈতিক প্রতিপক্ষের সমর্থন নিয়ে ফ্যাক্টর হয়ে উঠতে পারেন এই স্বতন্ত্র প্রার্থী।

দলের আরেক সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলামকেও ঢাকা-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমানের সঙ্গে লড়াই করতে হবে। এখানেই কামরুল বিরোধীদের ভোট নির্বাচনী হিসাবনিকাশ পাল্টে দিতে পারেন।

দলের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন মৌলভীবাজার-২ আসনে। এখানে তৃণমূল বিএনপির প্রার্থী হয়েছেন সাবেক সংসদ সদস্য এম এম শাহীন। ২০০১ সালের জাতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েও সংসদ সদস্য হয়েছিলেন তিনি। ফলে এই আসনে শাহীন সব সময়ই শক্ত প্রার্থী।

আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস নৌকার প্রার্থী হয়েছেন মুন্সীগঞ্জ-৩ আসনে। তাকে চ্যালেঞ্জ জানাচ্ছেন মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র পদ ত্যাগ করে স্বতন্ত্র প্রার্থী হওয়া মোহাম্মদ ফয়সাল বিপ্লব। দুই প্রার্থীর দ্বৈরথ এরই মধ্যে জমে উঠেছে। দুজনের সমর্থকদের মধ্যে সংঘর্ষে কয়েকজন আহতও হয়েছেন।

নেত্রকোনা-৩ আসনে আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল মনোনয়ন পেয়েছেন। তার বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন এ আসনের সাবেক দুই সংসদ সদস্য ইফতিখার উদ্দিন তালুকদার পিন্টু ও মঞ্জুর কাদের কোরাইশী। ফলে এই কেন্দ্রীয় নেতাকে নির্বাচনে কঠিন পরীক্ষায় অবতীর্ণ হতে হচ্ছে।

ঢাকা-৪ আসনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য সানজিদা খানমকে জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলার মুখোমুখি হতে হচ্ছে। লাঙ্গল প্রতীকের বর্তমান এমপি বাবলার সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতা হতে পারে সানজিদার।

অন্যদিকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের ৪৪ সদস্যের মধ্যে রাজিউদ্দিন আহম্মেদ রাজু, নুরুল ইসলাম নাহিদ ও সালমান ফজলুর রহমান তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে পারেন। নরসিংদী-৫ আসনে সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী। নানা কারণে আলোচিত-সমালোচিত বর্ষীয়ান রাজনীতিক রাজুকে এবার কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে বলে ধারণা করছেন ওই এলাকার মানুষ।

দোহার ও নবাবগঞ্জ নিয়ে গঠিত ঢাকা-১ আসনে ফের ভোটযুদ্ধে মুখোমুখি আওয়ামী লীগের সালমান ফজলুর রহমান ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সালমা ইসলাম। এই আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

সিলেট-৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ। এই আসনে প্রার্থী হয়েছেন তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। সোনালী আঁশ প্রতীক নিয়ে নির্বাচন করছেন তিনি। রাজনীতির নানা হিসাবনিকাশে এবার নুরুল ইসলাম নাহিদকে কঠিন পরীক্ষার মুখে পড়তে হচ্ছে বলে ধারণা করছেন এলাকাবাসী।

কাউখালীতে গাঁজা সহ ঔষধ ব্যাবসায়ী গ্রেফতার 

কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি
প্রকাশিত: বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ৭:৫৮ পিএম
কাউখালীতে গাঁজা সহ ঔষধ ব্যাবসায়ী গ্রেফতার 

পিরোজপুরের কাউখালীতে গাঁজা সহ এক ঔষধ ব্যবসায়ীকে গ্রেফতার করেছে থানা পুলিশ। কাউখালী থানা পুলিশের সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে কাউখালী থানার এসআই সানির নেতৃত্বে ১৬ জুলাই (মঙ্গলবার) রাতে উপজেলা সদরের কচুয়াকাটি বেইলি ব্রিজ সংলগ্ন এলাকা থেকে দাসেরকাঠি গ্রামের মাহবুবুর রহমানের ছেলে ঔষধ ব্যবসায়ী রাসেল হাওলাদার (২৫) কে ৪০ গ্রাম গাঁজাসহ গ্রেপ্তার করেন। এসময় রাসেলের সহযোগী উজিয়ালখান গ্রামের সাহেব আলীর ছেলে সাব্বির হোসেনকে পুলিশ গ্রেফতার করতে পারেনি। সাব্বির পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। এ ব্যাপারে কাউখালী থানায় ১৭ জুলাই বুধবার মাদক আইনে একটি মামলা হয়েছে।

কাউখালী থানার এসআই মোঃ সানি জানান, আসামিদের বিরুদ্ধে কাউখালী থানায় মামলা হয়েছে এবং পিরোজপুর কোর্টে প্রেরণ করা হয়েছে। আমাদের অভিযান অব্যাহত থাকবে। আমরা গডফাদারদের গ্রেফতারের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন

রংপুর প্রতিনিধি
প্রকাশিত: বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ৭:৫৫ পিএম
রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন

রংপুরে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে নিহত কোটা সংস্কার আন্দোলনের সমন্বয় কমিটির সদস্য ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন হয়েছে।

বুধবার (১৭ জুলাই) সকাল ৯টায় রংপুরে পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বাবনপুর গ্রামে জাফরপাড়া মাদরাসা মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন, আবু সাঈদের আত্মীয় মো. সিয়াম মিয়া। এ সময় মানুষের ঢল নামে।

জানাজার পরে পারিবারিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হন আবু সাঈদ।

মঙ্গলবার গভীর রাতে আবু সাঈদের মরদেহ তার গ্রামে এসে পৌঁছে। এ সময় সেখানে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। শোক আর কান্নায় এলাকার পরিবেশ ভারী হয়ে যায়। সেখানে অপেক্ষমাণ শত শত মানুষ ছিলেন।

এদিকে ছেলেকে হারিয়ে কাঁদতে-কাঁদতে শোকে পাথর হয়ে গেছেন মা মনোয়ারা বেগম।

এলাকাবাসী জানায়, আবু সাঈদের বাবা পেশায় একজন দিনমজুন। অর্থাভাবে কোনো ছেলে-মেয়েকে লেখাপড়া করাতে পারেননি তিনি। কিন্তু ছোট থেকেই আবু সাঈদ ছিলেন অত্যন্ত মেধাবী। পঞ্চম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি, এসএসসিতে গোল্ডেন জি‌পিএ-৫ এবং এইচএসসিতে জি‌পিএ-৫ পান তিনি। পরে বেগম রো‌কেয়া‌ বিশ্ব‌বিদ্যাল‌য়ে ইং‌রে‌জি বিভাগে ভ‌র্তি হন আবু সাঈদ। তিনি নিজ চেষ্টায় লেখাপড়া করে এতদূর পর্যন্ত গিয়েছিলেন। বেঁচে থাকলে আবু সাঈদ জীবনে অনেক বড় হতেন এবং পরিবারসহ এলাকার জন্য যথেষ্ট অবদান রাখতেন বলে মনে করছেন স্থানীয়রা।

উল্লেখ, গতকাল মঙ্গলবার (১৫ জুলাই) দুপুরে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চলমান কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা মিছিল নিয়ে শহরের লালবাগ এলাকায় থেকে ক্যাম্পাসের দিকে যায়। এরপর ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। একপর্যায়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। তখন পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে রাবার বুলেট ছোড়ে। এ সময় সংঘর্ষে নিহত হন আবু সাঈদ।

নড়াইল সরকারি মহিলা কলেজের ২০২৪-২০২৫ বর্ষের জন্য নবগঠিত শিক্ষক পরিষদের অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি
প্রকাশিত: সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ১০:৫২ পিএম
নড়াইল সরকারি মহিলা কলেজের ২০২৪-২০২৫ বর্ষের জন্য নবগঠিত শিক্ষক পরিষদের অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

নড়াইল সরকারি মহিলা কলেজের ২০২৪-২০২৫ বর্ষের জন্য নবগঠিত শিক্ষক পরিষদের অভিষেক অনুষ্ঠান এবং ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।

১৫ জুলাই শিক্ষক পরিষদ মিলনায়তনে নড়াইল সরকারি মহিলা কলেজ শিক্ষক পরিষদের আয়োজনে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন,অধ্যক্ষ প্রফেসর বিশ্বজিৎ কুমার ভৌমিক ।

এ সময় আরো উপস্থিত ছিলেন, পদার্থবিদ্যার সহযোগী অধ্যাপক মোহাম্মদ আকবর আহম্মদ, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক শ্যামা প্রসাদ সাহা, গনিত বিভাগের সরকারি অধ্যাপক অশোক কুমার মজুমদার,ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সুপর্না নাগ, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পীযূষ কুমার দাস, বাংলা বিভাগের প্রভাষক এস এম রাজিব হোসেন,ইংরেজি বিভাগের প্রভাষক সবুজ কুমার হালদার,ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক সন্ধ্যা রানী কুন্ডু, হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক মোছাম্মৎ শারমিন খানম, দর্শন বিভাগের প্রভাষক মোছাম্মৎ নীলিমা খানম সমাজবিজ্ঞানের প্রভাষক হোস্টেল সুপার আছিয়া আক্তার সহ সকল কর্মকর্তা কর্মচারীরা।

অধ্যক্ষ প্রফেসর বিশ্বজিৎ কুমার ভৌমিক  জানান,কলেজের নবাগত শিক্ষক পরিষদের কার্যনির্বাহী কমিটির সম্পাদক/ যুগ্ম-সম্পাদক/ কোষাধ্যক্ষ/ ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক পদে নির্বাচিত হওয়ায় আগামী ০১/০৭/২০২৪ খ্রি. তারিখ থেকে ৩০/০৬/২০২৫  তারিখ পর্যন্ত শিক্ষক পরিষদের দায়িত্ব পালন করবেন।

নির্বাচিত নবাগত পরিষদ হল,

মুহাম্মদ নাজমুল হুসাইন রনি, প্রভাষক প্রাণিবিদ্যা ও সম্পাদক শিক্ষক পরিষদ ২,

মো: শাহিন আলম, প্রভাষক, ইতিহাস ও যুগ্মসম্পাদক শিক্ষক পরিষদ, মাহমুদুর রহমান, প্রভাষক, ইসলাম শিক্ষা ও কোষাধ্যক্ষ শিক্ষক পরিষদ,

ওমর ফারুক, প্রভাষক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক শিক্ষক পরিষদ।

কাউখালীতে গাঁজা সহ ঔষধ ব্যাবসায়ী গ্রেফতার  রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন নড়াইল সরকারি মহিলা কলেজের ২০২৪-২০২৫ বর্ষের জন্য নবগঠিত শিক্ষক পরিষদের অভিষেক ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত কাউখালীতে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার নড়াইলে ৪ কেজি গাঁজাহ গ্রেপ্তার ২ রামপালে সম্পন্ন হলো পিআইবি’র মোবাইল জার্নালিজম ট্রেনিং সোহেল বিল্লাহ্ কাজল সভাপতি – নুর উদ্দিন সাধারণ সম্পাদক, পিরোজপুর সাংবাদিক ইউনিয়ন-পিউজে কমিটি গঠন বাউফল উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়ায় অভিনন্দন আগামী ১৮ মে পিরোজপুর জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেল সফল করার লক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিময় গাইবান্ধায় ধান কাটতে গিয়ে বজ্রপাতে নিহত – ২ নাজিরপুরে বৈদ্যুতিক শর্ট-সার্কিটের অগ্নিকাণ্ডে একটি দোকান অগ্নিভূত বিসিএস জেনারেল এডুকেশন এসোসিয়েশন নির্বাচনে সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) পদে নির্বাচন করছেন মোঃ শাহাবুদ্দিন সিকদার ইন্দুরকানীতে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ নেতার বাড়িতে শেখ রাসেল স্মৃতি পাঠাগারে আগুন পিরোজপুর জেলা সরকারি কর্মচারী কল্যান পরিষদের নব গঠিত কার্যনির্বাহী কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত ১৩২ টি পরিবারকে গৃহ নির্মাণের জন্য পরিবার প্রতি ১ বান্ডিল টিন ও ৩ হাজার টাকার চেক বিতরণ করেন জেলা প্রশাসক তীব্র তাপদাহ থেকে বাঁচতে পিরোজপুরে কেন্দ্রীয়  ছাত্রলীগ  নেতার বৃক্ষরোপণ কর্মসূচি পিরোজপুরে ইন্দুরকানী উপজেলায় আনারস প্রতীক পেয়েই প্রচারনা শুরু করেছেন জিয়াউল আহসান গাজী পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকলে চোরচক্রের মাস্টারমাইন্ড গ্রেপ্তার রোজাদার ব্যাক্তিদের পাঁচ বছর ধরে ইফতার সামগ্রী বিতরণ করে আসছে জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক পিরোজপুরের সুমন সিকদার পিরোজপুরে ১৬০ টাকায় পুলিশে চাকরি পাচ্ছেন ২৮ জন পিরোজপুরে তিন শতাধিক শিশুদের নিয়ে ইফতার ও বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত মঠবাড়িয়ার হাসানিয়া আলিম মাদ্রাসার সহকারী শিক্ষক (কৃষি) হাফিজুর রহমানকে বহিস্কারের দাবিতে মানববন্ধন ঢাকা থেকে অপহৃত শিশু পিরোজপুরে উদ্ধার : গ্রেপ্তার- দুদিনের ব্যবধানে হঠাৎ কেজিতে ২০ টাকা কমেছে পেঁয়াজের দাম পিরোজপুরে সাপোর্ট মানব কল্যাণ সংস্থার সৌজন্যে ইফতার ও দোয়া মাহফিল যোগদান করেননি আলোচিত নার্স শিক্ষক হাসিনা তাজমিন পিরোজপুরে ডিবির অভিযানে আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর ও সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার পিরোজপুরে পবিত্র রমজান উপলক্ষে নিন্ম আয়ের মানুষের মাঝে সল্পমূল্যে দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু রামপালে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের তামার তারসহ আটক ৩